তুরস্কের নির্বাচনে কিংমেকার হয়ে উঠেছেন জাতীয়তাবাদী নেতা সিনান ওগান

তুরস্কের নির্বাচনে আনুষ্ঠানিক ভাবে দ্বিতীয় রাউন্ডে ভোট শুরু হতে যাচ্ছে। দ্বিতীয় দফার এই নির্বাচনে কিংমেকার হতে যাচ্ছেন জাতীয়তাবাদী নেতা সিনান ওগান।

জাতীয় নির্বাচনে কোন প্রার্থী এককভাবে ৫০ শতাংশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় আগামী ২৮ মে তুরস্কে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট পদে ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

প্রথম দফা নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান ৪৯ দশমিক পাঁচ শতাংশ ভোট পান। তার প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিকদারোগলু পান ৪৪ দশমিক আট নয় শতাংশ ভোট।

এমন অবস্থায় ৫ দশমিক এক সাত শতাংশ ভোট পাওয়া জাতীয়তাবাদী নেতা সিনান ওগানের নাম গুরুত্বের সাথে উঠে আসছে। ৫ শতাংশের বেশি ভোট ঝুঁলিতে নিয়ে সিনান এখন ‘কিংমেকার’ হয়ে উঠেছেন। কেননা, সমীকরণ বলছে, দ্বিতীয় দফার নির্বাচনের আগে সিনান যাঁকে সমর্থন দেবেন, তাঁর জন্য ভোটের বৈতরণী পার হওয়া অনেকটাই সহজ হয়ে যাবে। তাই আগামী দুই সপ্তাহ সিনানের দল এরদোয়ান ও কেমালের সঙ্গে দর–কষাকষি চালিয়ে যাবেন।

তুরস্কের রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা, সিনান ওগানের সমর্থনই দেশটির আগামী প্রেসিডেন্টের ভাগ্য নির্ধারণে ভূমিকা রাখবে।

গতকাল সোমবার (১৫ মে) সিনান বলেন, ‘এবার আমরা কোন প্রার্থীকে সমর্থন দেব, তা বলার সময় এখনো আসেনি। তবে যারা সন্ত্রাসবাদ থেকে নিজেদের দূরে রাখতে পারে না, তাদের আমাদের কাছাকাছি আসার দরকার নেই।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //